Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নতুন এমআরপি পাসপোর্টের আবেদন শুধু অনলাইনের মাধ্যমে
বিস্তারিত

নতুনমেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) আবেদন শুধু অনলাইনে নেওয়ার পদ্ধতি চালুকরতে যাচ্ছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হ্যাঁ সূচক সম্মতি পেলেই এসংক্রান্ত নির্দেশনা বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরকে জানিয়ে দেবেপ্রধানমন্ত্রীর কার্যালয়। এরই মধ্যে গত ২ ডিসেম্বর নতুন পাসপোর্টের সবআবেদন শুধু অনলাইনে গ্রহণের মতামত চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠিপাঠায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের পরিচালক (ইনোভেশন) কামরুন নাহার সিদ্দিকা।
উল্লেখ্য, বর্তমানে অনলাইন ও ম্যানুয়ালি দুই পদ্ধতিতেই পাসপোর্টের আবেদনকরা হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীরকার্যালয়ের ইনোভেশন টিমের ৯ম সভায় এ বিষয়ে একটি উদ্ভাবনী প্রস্তাব পাওয়াযায়। কমিটির বৈঠকে প্রস্তাবটি বিস্তারিত পর্যালোচনা করা হয়। পাসপোর্টবিষয়টির সঙ্গে জনগণের সম্পৃক্ততা এবং এর গুরুত্ব অনস্বীকার্য। সরাসরিপাসপোর্ট কার্যালয়ে গিয়ে আবেদন করতে হলে জনসাধারণকে অনেক সময় দালালদেরদ্বারা হয়রানির শিকার হতে হয়। আবার পাসপোর্ট কার্যালয়ের জনবল স্বল্পতারকারণেও সেবা দিতে অনেক সময় লেগে যায়। বর্তমানে অনলাইনেও পাসপোর্টের আবেদনদাখিল করার সুযোগ রয়েছে। পাশাপাশি প্রথাগত পদ্ধতিতে অফিসে গিয়ে আবেদন জমাদেওয়ার পদ্ধতি চালু থাকায় অনলাইনে আবেদনের সুফল জনসাধারণের কাছে পৌঁছেদেওয়া সম্ভব হচ্ছে না।
এতে বলা হয়, দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে জনসাধারণকে তাদের অর্থ ও সময় ব্যয়করে আঞ্চলিক পাসপোর্ট অফিসগুলোতে আবেদন জমা দিয়ে আসতে হয়। এসব আবেদনকারীরএকটি উল্লেখযোগ্য অংশ হলো দরিদ্র জনসাধারণ। যারা জীবিকা বা চিকিৎসার তাগিদেপাসপোর্টের আবেদন করেছেন। অনলাইনে আবেদন জমা বাধ্যতামূলক এবং সরাসরি আবেদনগ্রহণ বন্ধ করে দিলে জনসাধারণের এরূপ দুর্ভোগ, সময় ও অর্থ সাশ্রয় হবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিতে বলা হয়, অনলাইনে আবেদন গ্রহণ বর্তমানেবাংলাদেশে নতুন বা জটিল কিছু নয়। বাংলাদেশে বিভিন্ন দূতাবাস কর্তৃক ভিসারআবেদন, ভর্তি পরীক্ষা, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ ইত্যাদি ক্ষেত্রেঅনলাইনে আবেদন পত্র গ্রহণ করা হয়। দেশের বাজার, গ্রোথ সেন্টার এবং ইউনিয়নডিজিটাল সেন্টারগুলো থেকে আজকাল বিভিন্ন আবেদন প্রক্রিয়া করে জমা দেওয়াযায়।
এতে উদাহরণ উল্লেখ করে বলা হয়েছে, বাংলাদেশের বেসরকারি টেলিভিশনচ্যানেলগুলো দরিদ্র শ্রমজীবী মানুষের অংশগ্রহণে যে সব রিয়েলিটি শো’র আয়োজনকরে তার পুরো পদ্ধতিটাই অনলাইন এবং মুঠোফোনভিত্তিক। জনসাধারণের ভোগান্তিদূর করা, সময় ও অর্থ সাশ্রয় করতে পাসপোর্টের সকল আবেদন শুধু অনলাইনে নেওয়াযেতে পারে। শুধু অনলাইনে আবেদন জমাদান পদ্ধতি চালু করলে বহিরাগমন ওপাসপোর্ট অধিদপ্তর এর বিদ্যমান জনবল দিয়েই আরো অধিকতর সেবা দেওয়া সম্ভবহবে। এ কারণে পাসপোর্টের সব আবেদন অনলাইনে গ্রহণের বিষয়ে সুচিন্তিত মতামতদেওয়ার জন্য অনুরোধ করা হলো। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ চিঠি পাওয়ার পর কাজ শুরু করেছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। - See more at: http://www.kalerkantho.com/online/national/2014/12/07

ছবি
ডাউনলোড